বাংলাদেশে সর্ববৃহৎ শিল্পগোষ্ঠী বেক্সিমকো গ্রুপ


বেক্সিমকো গ্রুপ পুঁজিবাজারে সবচেয়ে বেশি মূলধন নিয়ে বাংলাদেশে সর্ববৃহৎ শিল্পগোষ্ঠী। অর্থনৈতিক বিশেষজ্ঞদের মতে দেশের সবচেয়ে বড় ব্যবসায়ীক গোষ্ঠীগ্রুপটির প্রায় সব খাতেই ব্যবসা রয়েছে যেমন টেক্সটাইল, সামুদ্রিক খাবার, ঔষদ, আবাসন, কটন ও পলিস্টার, সেবা, তথ্যপ্রযুক্তি এবং সিরামিকস্‌।

১৯৭০ সালে দুইভাই সালমান এফ রহমান ও সোহেল এফ রহমান কোম্পানিটি প্রতিষ্ঠা করেন। এর ভাইস চেয়ারম্যান সালমান এফ রহমান প্রতিষ্ঠানটিকে বেসরকারী খাতে সবচেয়ে বড় শিল্পগোষ্ঠী হিসেবে প্রতিষ্ঠা করতে মূখ্য ভূমিকা পালন করেছেন সালমান এফ রহমান বর্তমানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা হিসেবে কাজ করছেন। তিনি ঢাকা-১ আসনের (দোহার - নবাবগঞ্জ) সংসদ সদস্য। 

বেক্সিমকো গ্রুপের অঙ্গপ্রতিষ্ঠান বেক্সিমকো ফার্মা বাংলাদেশের অন্যতম ঔষধ রপ্তানিকারক কোম্পানি যেটা পাঁচবার রপ্তানিতে অসামান্য অবদান রাখার জন্য National Export Trophy অর্জন করেছে। এটি ১৯৮০ জার্মানির Bayer AG ও যুক্তরাষ্ট্রের Upjohn Inc.-এর জন্য আন্তর্জাতিক মান অনুযায়ী পন্য উৎপাদন শুরু করেছিল। এর কারখানাগুলো যুক্তরাষ্ট্র, ইউরোপ,অস্ট্রেলিয়া, কানাডা, ল্যাটিন আমেরিকা এবং দক্ষিন আফ্রিকার নিয়ন্ত্রক সংস্থাগুলো দ্বারা সনদপ্রাপ্ত। কোম্পানিটি স্বাস্থ্য উন্নয়ন ও সর্বপরি মানব কল্যাণে আন্তর্জাতিক মানের ঔষধ উৎপাদনে বদ্ধপরিকর।

বেক্সিমকো গ্রুপ বিভিন্ন খাতে ব্যবসা সম্প্রসারন করেছে। এখন বিদ্যুৎ খাতে মনোনিবেশ করছে। সম্প্রতি চীনের TBEA Xinjiang Sunoasis Co সাথে যৌথভাবে  গাইবান্ধায় ২০০ MW সৌর বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র স্থাপনের জন্য চুক্তিবদ্ধ হয়েছে।

Beximco Engineering Ltd. হলো বেক্সিমকো গ্রুপের কনস্ট্রাকশন ইউনিট। প্রাথমিকভাবে এটি বেক্সিমকো গ্রুপের একটি বিশেষায়িত প্রকৌশল ও ব্যবস্থাপনা ইউনিট হিসেবে শুরু করেছিল। ১৯৮৪ সালে এটি একটি স্বাধীন কোম্পানি হিসেবে আত্মপ্রকাশ করে।

বেক্সিমকো গ্রুপ বাংলাদেশের শিল্পের প্রায় সব খাতেই অগ্রদূত। এটি বাংলাদেশের বিরল সংস্থাগুলির মধ্যে একটি যেটা বছরব্যাপি কোম্পানির নির্বাহীদের আরও সুদক্ষ করার জন্য বিভিন্ন উন্নয়ন প্রশিক্ষণ দিয়ে থাকে। কোম্পানির বেশিরভাগ ট্রেনিং প্রোগ্রামগুলো নিজস্ব প্রশিক্ষণ কেন্দ্রে পরিচালিত হয়। প্রশিক্ষণ কেন্দ্রগুলো সম্পূর্ণরূপে আধুনিক সুযোগ-সুবিধা সম্বলিত এবং তার সংগে রয়েছে একদল  প্রশিক্ষিত উপযুক্ত যোগ্যতাসম্পন্ন কর্মী।

Comments